1. [email protected] : Masumasian :
  2. [email protected] : News Editing : News Editing
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন

আগামীকাল রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রতিনিধির নাম
  • আপডেট এর সময় : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ১৫ বার পঠিত হয়েছে
বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট মহাকাশে কবে যাবে তার প্রস্তুতি নিচ্ছি - প্রধানমন্ত্রী
বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট মহাকাশে কবে যাবে তার প্রস্তুতি নিচ্ছি - প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আগামীকাল শুক্রবার (জুন ২১) দুদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টানা তৃতীয় মেয়াদে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার গঠনের পর নয়াদিল্লিতে এটিই কোনো সরকার প্রধানের প্রথম দ্বিপাক্ষিক সফর।

 

মোদীর আমন্ত্রণে গত ৯ জুন বিজেপি নেতৃত্বাধীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পর ১৫ দিনের কম সময়ের মধ্যে এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিতীয় সফর।

দ্বিপাক্ষিক এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এ সফরে আন্তঃসীমান্ত কানেকটিভিটি, তিস্তা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভারতীয় বিনিয়োগ, মোংলা বন্দর ব্যবস্থাপনা এবং বিদ্যুৎ ও জ্বালানি বাণিজ্যসহ বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে। বিভিন্ন বিষয়ে দুই দেশের মধ্যে ১০টি সমঝোতা স্মারক ও চুক্তি সই হতে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সূত্রে জানা গেছে।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, শুক্রবার (জুন ২০) দুপুর ২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক (পালাম) বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হবেন।

 

বিকেল ৪টায় নয়াদিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে ভারত সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল এবং নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান স্বাগত জানাবেন।

সফরের প্রথম দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থল হোটেল তাজ প্যালেসে তার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

শনিবার (জুন ২২) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির ফোরকোর্টে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হবে।

 

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে রাজঘাট যাবেন। সেখানে তিনি মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। পরে তিনি হায়দ্রাবাদ হাউসে যাবেন। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ-ভারতের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এরপর দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ বিবৃতি দেবেন। পরে হায়দ্রাবাদ হাউসে শেখ হাসিনা তার সম্মানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ অংশ নেবেন।

 

বিকেলে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখার কার্যালয়ে তার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এরপর তিনি পুনরায় ভারতের রাষ্ট্রপতি ভবনে যাবেন। সেখানে তিনি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে একান্ত সাক্ষাত করবেন।

নয়াদিল্লি সময় বিকেল ৬টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ বিমানে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশ সময় রাত ৯টায় ঢাকা পৌঁছবেন।

দয়া করে পোস্টটি আপনার স্যোসাল মিডিয়া শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY LatestNews