1. [email protected] : Abu Bakar : Abu Bakar
  2. [email protected] : Masumasian :
  3. [email protected] : News Editing : News Editing
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
সর্বশষ সংবাদ:

গণমাধ্যমের সফলতার মধ্য দিয়ে গণতন্ত্র নির্ভর করে: মাহমুদুর রহমান মান্না

ডেস্ক রিপোর্ট
  • আপডেট এর সময় : শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪
  • ২৪ বার পঠিত হয়েছে

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ২০২৪ সালে ছাত্র-জনতার যে গণঅভ্যুত্থান হয়েছে ৪ তারিখেও আমরা তা কেউ বুঝতে পারিনি। সেদিনও অনেকেই আমাকে ফোন করেছিল। আমি বক্তৃতার ছলে জবাব দিয়েছিলাম। ৪ তারিখ বিকেলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতারা ৬ তারিখের কর্মসূচি এগিয়ে ৫ তারিখে ঢাকামুখী হওয়ার ঘোষণা দিলো। বিশ^াস করুন ৫ তারিখ সকালে সারাদেশ থেকে যেভাবে লক্ষ লক্ষ মানুষ এই ছাত্রদের ডাকে ছুটে এসেছে সেটা চিন্তাশক্তির বাইরে ছিল। সেদিন গণমাধ্যমের কি ভূমিকা ছিল তা বড় কথা নয়, কিন্তু সোস্যাল মিডিয়া একটি ঐতিহাসিক ভূমিকা পালন করেছিল। যা নিয়ন্ত্রিত হয়েছিল দেশের বাইরে থেকে।

 

তিনি আরো বলেন, এর আগেও বিভিন্ন দেশে ছাত্র সমাজ জেগে উঠেছে। কিন্তু বাংলাদেশের ছাত্র সমাজ জাগিয়ে বিপ্লব ঘটিয়েছে। কিন্তু আমরা কি পেলাম আর কি পেলাম না তার থেকে বড় কথা ১৬ বছরের স্বৈরাচার, দাম্ভিক যে নিজেকে লৌহমানবী ভাবতো সে পালিয়ে বাংলাদেশের ১৮ কোটি জনগণকে মুক্তি দিয়েছে। আর এই মুক্তির মশাল জ¦ালিয়েছে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান। ৬ তারিখের পত্রিকার পাতাগুলো দেখে মনে হয়নি গত ১৬ বছর তারা কোথায় ছিল ? কি ধরনের সংবাদ পরিবেশন করেছিল সব যেন মুহুর্তেই পরিবর্তন হয়ে গেছে। আমরা আশা করবো গণমাধ্যম কারো কাছে মাথা নত না করে মাথা উঁচু করে স্বাধীন সাংবাদিকতা করবে। আমরা শুনেছি সাংবাদিকতা পেশাও সংস্কার করা হবে।

 

আমরা আশা করবো ভবিষ্যতে কোন মাফিয়া গোষ্ঠি কোন স্যাটেলাইট বা কোন পত্রিকার অনুমোদন যেন না পায়। সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এখন যে সমস্ত কালো তালিকাভুক্ত সংবাদ পত্র রয়েছে তারা যদি শুদ্ধ না হয় তাদের ব্যাপারেও সিদ্ধান্ত নিতে হবে। জনগণের টাকায় বাংলাদেশ টেলিভিশন ও বেতার তারা যেন জনগণের কথা বলে তিনি এই প্রত্যাশা করেন।

 

আজ ১১ অক্টোবর ২০২৪ইং রোজ শুক্রবার সকাল ১০.৩০টায় জাতীয় প্রেসক্লাবের ২য় তলার তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে দি ভয়েস অব টাইমস এর উদ্যোগে ‘বিপ্লবোত্তর বাংলাদেশে গণমাধ্যমের ভূমিকা ও গণআকাঙ্খা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

দি ভয়েস অব টাইমস’র সভাপতি ও বিডিজনমত২৪ এর সম্পাদক ফারুকুল ইসলাম এর সভাপতিত্বে ও দি ভয়েস অব টাইমস’র সাধারণ সম্পাদক ফয়েজ বিন আকরাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৃক গ্যালারীর কো ফাউন্ডার ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক শহীদুল আলম, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য এড. রফিক শিকদার, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ ইসলামী বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও সহকারী সেক্রেটারী ঢাকা মহানগর দক্ষিণ বাংলাদেশ জামায়াত ইসলামী ড. মো. আব্দুল মান্নান, বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার কর্মী ব্যারিস্টার নাসরিন সুলতানা মিলি, বাংলাদেশের ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া, ডিইউজে’র সভাপতি মো. শহিদুল ইসলাম, জবান সম্পাদক রেজাউল করিম রনি, পার্বত্য নিউজ.কম এর সম্পাদক মেহেদী হাসান পলাশ, এনডিপি’র মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, দৈনিক প্রথম প্রহর নির্বাহী সম্পাদক আসাদুজ্জামান বাবুল, বার্তা প্রবাহের ব্যবস্থাপনা সম্পাদক জাফর আহমেদ জয়, বিডিজনমত২৪ এর সহকারি সম্পাদক আবু জাফর মো. সালেহ, লেখক ও কলামিস্ট রাকেশ রহমান প্রমুখ।

দয়া করে পোস্টটি আপনার স্যোসাল মিডিয়া শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY LatestNews